Monday, November 1, 2021

Aadhar Card Mobile Number Link Online | আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক কিভাবে করবেন?

  banglaprakalpa.in       Monday, November 1, 2021
আপনার আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক নেই বা যে মোবাইল নম্বরটি লিঙ্ক করা ছিল সেটা বদলাতে চাইছেন। তাহলে আপনি কিভাবে "Aadhar Card Mobile Number Link Online" আপনার মোবাইল এর মাধ্যমে করবেন? আজকে আমারা জানাবো আধার কার্ডের সম্পর্কিত বিস্তারিত তথ্য। আমাদের আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যুক্ত না থাকলে বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হয়। তাই "Aadhar Mobile Number Link" করা খুবই জরুরী। 
Table of contents
  • Aadhar Card কি? 
  • Aadhar Mobile Number Link কেন করবেন? 
  • Aadhar Card Mobile Number Link Online কিভাবে করবেন? 
Aadhar Card Mobile Number Link Online
Aadhar Card কি?
আধার কার্ড হল ভারতীয় প্রত্যেক নাগরিকদের জন্মের প্রমান পত্র বা পরিচয় পত্র। এটি ভারত সরকার দ্বারা Unique Identification Authority of India (UIDAI) প্রদত্ত্ব 12 ডিজিট বা সংখ্যার একটি নম্বর যেটিকে আধার নম্বর বলা হয়। এই আধার কার্ড দৈনন্দিন জীবনের প্রত্যেক কর্মক্ষেত্রে প্রয়োজনীয় একটি নথি, যদি এই আধার কার্ডের কোন রকম ভুল( নাম, অ্যাড্রেস, মোবাইল নম্বর) থাকলে সেক্ষেত্রে আমাদের কাজের বাধা হয়ে যায়। তাই আধার কার্ড ভুল সংশোধন করে রাখা দরকার।
Aadhar Card Mobile Number Link কেন করবেন? 
বর্তমানে আধার কার্ড যতটা গুরুত্বপূর্ণ বিষয় ঠিক ততটাই আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক থাকাও জরুরি, কারণ সরকারের বিভিন্ন প্রকল্প রয়েছে যেগুলিতে "Aadhar Card Mobile Number Link" না থাকলে সেই প্রকল্পের আওতায় সুযোগ-সুবিধা পাওয়া যায়না। এছাড়াও
  • যদি আধার কার্ড হারিয়ে যায় সেক্ষেত্রে আমাদের আধার কার্ডের নম্বর ও ওই আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যেটি যুক্ত আছে সেটি থাকলে পুনরায় ওই আধার কার্ড টি আমরা ডাউনলোড করে নিতে পারবো।
  • আধার কার্ড এর সাথে মোবাইল নম্বর লিংক থাকে সেক্ষেত্রে আমাদের ব্যাংক একাউন্ট ব্যালেন্স নিজের মোবাইল দিয়ে চেক করতে পারেন। 
  • বর্তমানে কেন্দ্রীয় সরকারের শ্রমিক কার্ড বা e-shram card আবেদন করার জন্য আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক থাকতে হবে।
  • যদি আধার কার্ডের কোনো ভুল থাকে সেক্ষেত্রে কিন্তু আপনার মোবাইল নম্বর যুক্ত না থাকলে ভুল সংশোধন করতে পারবেন না।
Aadhar Card Mobile Number Link Online কিভাবে করবেন? 
আপনার আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক না থাকলে কিভাবে লিঙ্ক করবেন ঘরে বসে। তাই "Aadhar Card Mobile Number Link Online" করার জন্য Unique Identification Authority of India (UIDAI) অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে। 
1. আপনাকে Unique Identification Authority of India (UIDAI) অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করার পর "Aadhar Card Mobile Number Link" এর জন্য Aadhaar Enrollment Centre Appointment বুক করতে হবে।
অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক (UIDAI) -Click Here 
এর জন্য Get Aadhaar অপশনে Book an Appointment অপশনে ক্লিক করুন। 
2. পরবর্তী পেজটিতে online Appointment Book করে যে সকল আপডেট করতে পারবেন। সেগুলো -
  • Fresh Aadhaar enrolment
  • Name Update
  • Address Update
  • Biometric (Photo + Fingerprints + Iris) Update
  • Date of Birth Update
  • Mobile No. Update
  • Email ID Update
  • Gender Update
3. এখানে আপনারা দুটি পদ্ধতিতে online Appointment Book করতে পারবেন। 
Book an Appointment at UIDAI run Aadhaar Seva Kendra
Book an Appointment at Registrar run Aadhaar Seva Kendra
আপনারা Book an Appointment at Registrar run Aadhaar Seva Kendra অপশনে ক্লিক করে, Proceed to Book Appointment অপশনে ক্লিক করুন। 
4. এরপর পরবর্তী পেজটিতে মোবাইল কিংবা ইমেইল আইডি দিয়ে Captcha বসিয়ে Sent OTP অপশনে ক্লিক করলে ওই মোবাইল কিংবা ইমেইল আইডিতে OTP আসবে সেটি বসিয়ে নীচে Submit OTP & Proceed অপশনে ক্লিক করতে হবে।
5. পরবর্তী পেজটিতে New EnrollmentUpdate Aadhar দুটি অপশন আসবে, যেহেতু আপনি আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করতে চাইছেন তাই আপনাকে Update Aadhar অপশনে ক্লিক করতে হবে। 
6. এরপর পরবর্তী পেজে আবেদনকারীর নাম ও আধার কার্ডের নম্বর বসিয়ে What Do You Want To Update অপশনে Name,Gender,Date of Birth,Mobile Number,E-Mail Id,Address,Biometrics যেটা আপডেট করতে চাইছেন সেটি সিলেক্ট করে Proceed অপশনে ক্লিক করলে একটি মেসেজ আসবে ওটি OK করে দেবেন। 
7. পরবর্তী পেজে আবেদনকারীর যে মোবাইল নম্বরটি লিঙ্ক করতে চাইছেন সেটি বসিয়ে Captcha বসিয়ে Sent OTP অপশনে ক্লিক করলে ওই মোবাইল নম্বরটিতে একটি OTP আসবে সেটি বসিয়ে Verify OTP ক্লিক করলে মোবাইল নম্বরটি Verify হয়ে যাবে এবং এরপর Save & Proceed অপশনে ক্লিক করুন। 
8. এরপর নতুন পেজটিতে আবেদনকারীর আপডেট ডিটেইলস সঠিকভাবে চেক করে Disclosure under section 3(2) of THE AADHAAR (TARGETED DELIVERY OF FINANCIAL AND OTHER SUBSIDIES, BENEFITS AND SERVICES) ACT, 2016 বক্সে ক্লিক করে Submit করুন।
9. পরবর্তী পেজে আবেদনকারীর আপডেট Application has been created হয়ে যাবে। এবং এখানে একটি AID বা আধার সেন্টার অ্যাপার্মেন্ট আইডি নম্বর দেওয়া থাকবে ওটি নোট করে রাখবেন। নীচের দিকে Book Appointment অপশনে ক্লিক করে আধার সেন্টার সিলেক্ট করতে হবে। 
mobile number link with aadhar
এই Book Appointment অপশনে ক্লিক করলে পরবর্তী পেজে Search Enrolment Center অপশনে Search by center name, Search by pincode অথবা State,District,Post Office,Village/Town/City Select করে Enrolment Center Search করতে পারেন। আপনারা Search by pincode অপশনে ক্লিক করে pincode বসিয়ে Get Details ক্লিক করলে Enrolment Center গুলো শো করবে আপনি যে Enrolment Center আপডেট করতে চাইছেন সেটি সিলেক্ট করে Book Appointment অপশনে ক্লিক করুন। Book Appointment ক্লিক করার পর ওই Enrolment Center এর Enrolment Calendar শো হবে। যে ডেটটি খালি আছে ওটাতে ক্লিক করে ওই দিনের সময় সিলেক্ট করে Submit অপশনে ক্লিক করুন। 
10. পরের পেজে Confrom Booking পেজ শো করবে সেখানে Enrolment Center এর Address দেখতে পাবেন এবং কোন দিন আপডেট করবেন তাঁর ডেট ও টাইম শো করবে। এছাড়াও আপনার Payment Details আপনাকে ওই Enrolment Center 50 টাকা দিতে হবে, নীচের দিকে Pay at Center সিলেক্ট থাকবে এবং Confrom অপশনে ক্লিক করতে হবে। এরপর আধার আপডেট ফর্ম শো করবে সেটা PDF Download করে ফটোকপি করেনেবেন। এটা আপনি যেদিন আধার কার্ড আপডেট করতে যাবেন সেদিন নিয়ে লাগবে। 
আপনি যেদিন আধার কার্ড আপডেট করতে যাবেন ওই দিন যে টাইম ফর্ম দেওয়া আছে তাঁর আগেই যাবেন। 
প্রিয় দর্শক যদি আধার কার্ড আপডেট সম্পর্কে আপনার কোনো রকম সমস্যা থাকে সেক্ষেত্রে আপনি নীচে কমেন্ট বক্সে জানতে পারেন। এছাড়াও এই রকম আরো নতুন আপডেট খবর পেতে আমাদের Follow করুন। 
logoblog

Thanks for reading Aadhar Card Mobile Number Link Online | আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক কিভাবে করবেন?

Previous
« Prev Post

1 comment: