Thursday, August 19, 2021

PF claim stutas check online | অনলাইন পিএফ ক্লেম স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

  banglaprakalpa.in       Thursday, August 19, 2021
আপনি কি একজন এমপ্লয়ার, আপনার কি PF আছে। আর সেই পিএফ এর টাকা তুলার জন্য অনলাইন আবেদন করেছেন। তাহলে আপনি 'পিএফ ক্লেম স্ট্যাটাস চেক অনলাইন'(PF claim stutas check online) করতে পারেন খুব সহজে।
আজকে আমরা জানব কিভাবে অনলাইন পিএফ এর টাকা তোলার জন্য কি করতে হবে? অনলাইন পিএফ এর ক্লেম স্ট্যাটাস চেক কিভাবে করবেন? পিএফ এর টোটাল ব্যালেন্স চেক কিভাবে করবেন?
PF কি? 
এক এমপ্লয়ার যে পরিমাণ টাকা মাসিক বেতন তাঁর কিছু পরিমাণ অর্থ তাদের ভবিষ্যতকে লক্ষ্য করে Gov এর মাধ্যমে একটা ফান্ড এ জমা করা হয় য়ার নাম EPFO (এমপ্লয়ার প্রফিডেন্ট ফান্ড অর্গানাইজেশন)। এই pf যে পরিমাণ অর্থ জমা করে একজন এমপ্লয়ার তাঁর সমপরিমাণ অর্থ Gov দিয়ে থাকে প্রতি মাসে। 
PF claim stutas check online
কিভাবে অনলাইন PF এর টাকা তুলার জন্য আবেদন করবেন? 
এমপ্লয়ার প্রফিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) বা pf এর টাকা তুলতে পারবেন অনলাইনের মাধ্যমে এর জন্য আপনাকে-
Universal Account Number (UAN) এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
এরপর UAN এর নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ক্যাপচার দিয়ে লগইন করতে হবে। 
এবার আপনার সামনে নতুন পেজ ওপেন হবে এরপর 'Manage' অপশনে ক্লিক করে kyc সিলেক্ট করতে হবে। দেখতে হবে kyc সমস্ত নথিপত্র (আধার কার্ড, প্যান কার্ড,ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস) ঠিক আছে কিনা। 
এরপর আপনাকে 'Online' অপশনে গিয়ে 'Claim' এ ক্লিক করতে হবে। ব্যাঙ্ক একাউন্ট নাম্বার দিয়ে 'Verify' তে ক্লিক করতে হবে।
এবার 'Proceed for online claim' এ ড্রপ ডাউন মেনুতে গিয়ে 'PF Advance (ফর্ম 31)' এ ক্লিক করতে হবে। 
এরপর আবার ড্রপ ডাউন মেনুতে 'Purpose'এ ক্লিক করে আপনি কত টাকা তুলতে চান তা লিখবেন।
এরপরে ঠিকানা সহ প্রয়োজনীয় নথি এবং চেকের স্ক্যান কপি দিতে হবে। এরপর, 'Get Aadhar OTP' তে ক্লিক করতে হবে। এবার মোবাইলে OTP আসবে ওই OTP নম্বরটা দিয়ে সাবমিট করলে PF এর টাকা অনলাইন আবেদন হয়ে যাবে। 

EPFO অফিসিয়াল ওয়েবসাইট-

Pf ক্লেম স্ট্যাটাস চেক অনলাইন কিভাবে করবেন?
আপনি যদি Pf এর Advance withdrawal এর জন্য দাবি করে থাকেন তাহলে আপনি "PF claim stutas check online" চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে 
Universal Account Number (UAN) এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
এরপর UAN এর নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ক্যাপচার দিয়ে লগইন করতে হবে। এরপর পরবর্তী পেজটিতে ড্রপডাউন মেনু 'online service' অপশনে ক্লিক করে "Track Claim Status" অপশনে ক্লিক করলে pf claim stutas দেখতে পাবেন।
"PF claim stutas check

এছাড়াও আপনি UMANG অ্যাপের সাহায্যে pf claim stutas চেক করতে পারেন। এর জন্য UMANG অ্যাপটি ওপেন করে All Service ক্লিক করে search করতে হবে EPFO। পরবর্তী পেজটিতে EPFO ক্লিক করে Universal Account Number (UAN) নম্বর দিয়ে Get OTP নম্বরটি দিয়ে Login করবেন। এরপর Track Claim অপশনে ক্লিক করে PF claim stutas দেখেনিতে পারবেন।

UMANG App Download Link-

PF এর টোটাল ব্যালেন্স চেক কিভাবে করবেন?
টোটাল ব্যালেন্স চেক করার জন্য EPFO এর Universal Account Number (UAN) এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
এরপর UAN এর নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ক্যাপচার দিয়ে লগইন করতে হবে। এরপর পরবর্তী পেজটিতে ড্রপডাউন মেনু 'View' অপশনে ক্লিক করে 'PASSBOOK' অপশনে ক্লিক করলে পরবর্তী পেজটি ওপেন হবে। এরপর সেখানে UAN নম্বর ও পাসওয়ার্ড এবং ক্যাপচারটি ক্যালকুলেশন করে বসিয়ে দিয়ে Login অপশনে করলে PF এর টোটাল ব্যালেন্স দেখতে পারবেন। 
pf balance check
এছাড়াও আপনি UMANG অ্যাপের সাহায্যে pf claim stutas চেক করতে পারেন। এর জন্য UMANG অ্যাপটি ওপেন করে All Service ক্লিক করে search করতে হবে EPFO। পরবর্তী পেজটিতে EPFO ক্লিক করে Universal Account Number (UAN) নম্বর দিয়ে Get OTP নম্বরটি দিয়ে Login করবেন। এরপর 'View Passbook' অপশনে ক্লিক করে PF এর টোটাল ব্যালেন্স দেখেনিতে পারবেন।

logoblog

Thanks for reading PF claim stutas check online | অনলাইন পিএফ ক্লেম স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

Previous
« Prev Post

1 comment: