Thursday, September 2, 2021

বাংলা শস্য বীমা স্ট্যাটাস চেক | Bangla sasya bima status check online

  banglaprakalpa.in       Thursday, September 2, 2021

পশ্চিমবঙ্গ সরকার তথা 'এগ্রিকালচারাল ইন্সুরেন্স কোম্পানি অফ ইন্ডিয়া লিমিটেড' এর  উদ্যোগে খরিফ মরসুমে ফসলের ক্ষতি জন্য 'বাংলা শস্য বীমা যোজনা' শুরু করেছে। আপনি কি এই যোজনায় আবেদন করেছেন। তাহলে "Bangla sasya bima status check online" কিভাবে করবেন।
আজকে এই আর্টিকেল এর মাধ্যমে বাংলা শস্য বীমা কি? আবেদন করার শেষ তারিখ কবে? কি কি ডকুমেন্ট লাগবে? কিভাবে আবেদন করবেন? কিভাবে অনলাইন স্ট্যাটাস চেক করবেন? সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করবো।

Bangla sasya bima status check online

বাংলা শস্য বীমা কি?
প্রাকৃতিক দুর্যোগে অনেক সময় বাংলার কৃষকের ফসল নষ্ট হয়ে যায়। তাই কৃষকদের আর্থিক সাহায্যের জন্য পশ্চিমবঙ্গ সরকার তথা "এগ্রিকালচারাল ইন্সুরেন্স কোম্পানি অফ ইন্ডিয়া লিমিটেড" বাংলা শস্য বীমা যোজনা (BSB) প্রকল্প শুরু করেছে। এই যোজনার আওতায় প্রত্যেক কৃষক প্রাকৃতিক দুর্যোগে এর মাধ্যমে ফসলের ক্ষতি হলে ইন্সুরেন্স এর দ্বারা টাকা পাবেন।
আবেদন করার শেষ তারিখ কবে?
বাংলা শস্য বীমা যোজনায় নতুন করে নাম নথিভুক্ত করার শেষ তারিখ 15-09-21 পর্যন্ত আবেদন করতে পারবেন।

কি কি ডকুমেন্ট লাগবে?
বাংলা শস্য বীমা যোজনায় নতুন করে নাম নথিভুক্ত করার জন্য আবেদনকারী-

  • ভোটার কার্ড
  • আধার কার্ড
  • কৃষক বন্ধু আইডি নম্বর
  • খতিয়ান / পরচা (Computer Record) বা পাট্টা বা দলিল
  • নিজস্ব ব্যাংক একাউন্ট
তবে ভাগ চাষিদের ক্ষেত্রে নিজের নামে জমি না থাকেল চাষের জমির আয়তন সমেত শংসাপত্র লাগবে।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন পদ্ধতি | New voter card status check online


বাংলা শস্য বীমা যোজনা আবেদন পদ্ধতি?

পশ্চিমবঙ্গ সরকার তথা "এগ্রিকালচারাল ইন্সুরেন্স কোম্পানি অফ ইন্ডিয়া লিমিটেড" এর  উদ্যোগে খরিফ মরসুমে ফসলের ক্ষতি জন্য 'বাংলা শস্য বীমা যোজনা' নাম নথিভুক্ত করতে পারবেন অনলাইন ও অনলাইনের মাধ্যমে। অনলাইন আবেদন করার জন্য বাংলা শস্য বীমা যোজনা (BSB) এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। এছাড়া অফলাইনের মাধ্যমে করতে পারেন এর জন্য আপনাকে স্থানীয় অঞ্চল অফিস কিংবা কৃষি দপ্তর থেকে ফর্ম পাবেন ওই ফর্মটি প্রয়োজনীয় নথি দিয়ে ফিলাপ করে এবং ভোটার কার্ড, আধার কার্ড, খতিয়ান / পরচা (Computer Record) বা পাট্টা বা দলিল, এবং নিজস্ব ব্যাংক একাউন্টের জেরক্স কপি দিয়ে অঞ্চল অফিস কিংবা কৃষি দপ্তরে জমা করতে হবে।

বাংলা শস্য বীমা যোজনা (BSB) ফর্ম pdf download - Click Here

কিভাবে অনলাইন স্ট্যাটাস চেক করবেন?
বাংলা শস্য বীমা যোজনায় নাম লিস্টে রয়েছে কিনা আপনারা খুব সহজে "Bangla sasya bima status check online" করতে পারবেন। এর জন্য আপনাকে বাংলা শস্য বীমা যোজনার banglashasyabima.net অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করবেন। এরপর উপরের দিকে Farmer Corner অপশনে ক্লিক করুন, এবার একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে আপনার ভোটার আইডি কার্ডের নম্বর এবং আপনি যে আর্থিক বৎসরের স্ট্যাটাস দেখতে চাইছেন সেই সালটি সিলেক্ট করে Check অপশনে ক্লিক করুন। পরবর্তী পেজটিতে আবেদনকারীর পুরো ডিটেইলস শো করবে, এরপর Download certificate অপশনে ক্লিক করে certificate pdf download করবেন।

Bangla sasya bima status check online

বাংলা শস্য বীমা অফিসিয়াল ওয়েবসাইট - Click Here 

এবার banglashasyabima.net অফিসিয়াল ওয়েবসাইটে নীচের দিকে Application status অপশনে ক্লিক করলে এবার একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে Application ID (আপনি যে certificate টি pdf download করেছেন সেখানে) বসিয়ে Search অপশনে ক্লিক করলে আবেদনকারীর সমস্ত ডিটেইলস চলে আসবে।
প্রিয় দর্শক আজকে আমরা বাংলা শস্য বীমা স্ট্যাটাস চেক সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম আশাকরি সবাই বুঝতে পেরেছেন, যদি কোনো সমস্যা থাকে তাহলে আপনারা সরাসরি নীচে কমেন্ট বক্সে জানতে পারেন।

logoblog

Thanks for reading বাংলা শস্য বীমা স্ট্যাটাস চেক | Bangla sasya bima status check online

Previous
« Prev Post

4 comments: